www.muktobak.com

এসে গেল ভার্চুয়াল নিউজ প্রেজেন্টার


 ডেইলি মেইল    ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, ৭:৩৩    আন্তর্জাতিক


হ্যালো এভরিওয়ান, আই এম ওয়ার্ল্ডস ফার্স্ট ফিমেল এআই প্রেজেন্টার ডেভেলপড বাই শিনহুয়া নিউজ এজেন্সি অ্যান্ড সোগু। মাই নেম ইজ শিন শিয়াওমেং।– শুরু হয়ে গেলো এক দারুণ স্বপ্নযাত্রার।প্রযুক্তি জগত তো বটেই ভবিষ্যতের সংবাদ মাধ্যমের রুপান্তর প্রক্রিয়া ও যেন প্রবেশ করলো এক নতুন অধ্যায়ে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া এবং চীনের সার্চ ইঞ্জিন সোগু ডটকমের যৌথ প্রচেষ্টায় প্রথম বারের খবর পড়লো আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) চালিত উপস্থাপিকা,  নাম দেয়া হয়েছে শিন শিয়া্ওমেং । তার চেহারা বানানো হয়েছে শিংহুয়ার সংবাদ কর্মী কু মেং এর আদলে। ১৯ ফেব্রুয়ারি মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানানো হয়। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্টস চালিত উপস্থাপক রক্তমাংসের মানুষের মত সংবাদ পাঠ করতে সক্ষম বলে জানানো হয়।

একইসাথে শিংহুয়া তাদের এআই চালিত পুরুষ প্রেজেন্টারের আরও উন্নত ভার্সন উপস্থাপন করে। এসব উপস্থাপক মানুষের মত সংবাদ পাঠ, ঠোঁট নাড়াচাড়া ও এক্সপ্রেসন দিতে সক্ষম।  শিংহুয়া জানায়,  রক্ত মাংসের সংবাদ কর্মীর চেয়ে এআই উপস্থাপকের কাছ থেকে বাড়তি সুবিধা পা্ওয়া যাবে। তাদের ২৪ ঘন্টাই কাজে লাগানো যাবে। তারা শুধু সংবাদ উপস্থাপনাই করবে না, অনলাইন ও ডিজিটাল প্লাটফর্মে কাজও করতে পারবে।

তবে সমালোচকরা বলছেন,  আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স চালিত উপস্থাপকদের উপস্থাপনা এবং সংবাদ পাঠ একেবারে রোবোটিক ও একঘেয়ে। কণ্ঠটাও ন্যাচারাল না। তাই মানুষের বিকল্প কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন কেউ হতে পারে না।

চীনের কলকারখানা, স্বাস্থ্য সেবাখাতসহ নানা সেক্টরে এরইমধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার চলছে। সাম্প্রতিক সময়ে বিশ্বের অন্য দেশের তুলনায় এআই য়ের ব্যবহারে শীর্ষে উঠে এসেছে দেশটি।




 আরও খবর