www.muktobak.com

কোভিড-১৯ : ঈদ সংখ্যা ম্যাগাজিন নিয়ে পত্রিকাগুলোর সিদ্ধান্ত কী?


 মুক্তবাক রিপোর্ট    ১৫ মে ২০২০, শুক্রবার, ৮:৫৯    খবর


কোভিড-১৯ পাল্টে দিয়েছে অনেক কিছু।সংক্রমণের তীব্রতায় একরকম স্থবির পুরো পৃথিবী। এ পরিস্থিতিতে ভয়ংকর চ্যালেঞ্জে গণমাধ্যম। সবচেয়ে বেশি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে ছাপা পত্রিকাকে। এ অবস্থা সামাল দিতে না পারায় এরইমধ্যে অনেক পত্রিকার ছাপা বন্ধ হয়ে গেছে। অনেক পত্রিকার সার্কুলেশন কমেছে অর্ধেকের বেশি। অনেক পত্রিকাই ওয়ার্ক অ্যাট হোম সুবিধা দিচ্ছে।

প্রতিবছর ঈদুল ফিতরের আগে অধীর আগ্রহে অনেকেই অপেক্ষা করেন পত্রিকাগুলোর ঈদসংখ্যার। কোভিড-১৯ পরিস্থিতি এবার পাল্টে দিয়েছে সেই হিসেব নিকেশও। বেশীরভাগ পত্রিকাই এবার বের করছে না ঈদ সংখ্যা। কেউ কেউ অবশ্য অনলাইনে ঈদ আয়োজনের কথা জানিয়েছেন। তবে ব্যতিক্রম বণিকবার্তা। কলেবর কিছুটা কমলেও প্রতিবছরের মত এবার ও থাকছে ঈদ ম্যাগাজিদের আয়োজন। ১৪ মের পত্রিকায় এ বিষয়ে ঘোষনাও দেয়া হয়।

বণিকবার্তার যুগ্ম সম্পাদক এম এম মুসা মুক্তবাক ডটকমকে জানান, নানা প্রতিকূলতা সত্ত্বেও ঈদ সংখ্যার প্রস্তুতি শেষ হয়েছে। এরইমধ্যে প্রেসেও পাঠানো হয়েছে। ৪/৫দিনের মধ্যেই বাজারে চলে আসবে। কোভিড-১৯ পরিস্থিতিতে কী কী পরিবর্তন এবারের আয়োজনে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্যান্য বারের তুলনায় বিজ্ঞাপন প্রায় অর্ধেকে নেমেছে। ফলে কলেবর কিছুটা কমাতে হয়েছে। স্বভাবতই দামও কম রাখা হয়েছে। মাত্র দেড়শো টাকা। এবার পাঠক চাইলে অনলাইনে অর্ডার করে কুরিয়ারের মাধ্যমে বাসায় বসেই সংগ্রহ করতে পারবেন, সে সুবিধা রাখা হয়েছে।

অধিকাংশ পাঠকের আগ্রহের কেন্দ্রে থাকে দেশের শীর্ষ দৈনিক প্রথম আলোর ঈদ আয়োজন। বিপর্যস্ত করোনা পরিস্থিতিতে এবার ঈদ সংখ্যা বের না করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। নাম প্রকাশ না করার শর্তে দায়িত্বশীল সূত্র জানিয়েছে এ তথ্য। তবে প্রথম আলো এবং অন্যআলোর অনলাইনে ঈদ আয়োজন থাকবে।

প্রতিবছর বেশ সমৃদ্ধ ঈদ আয়োজন থাকে দৈনিক সমকালের। কোভিড -১৯ পরিস্থিতিতে এবার বের হচ্ছে না পত্রকাটির ঈদ সংখ্যা। দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ম্যাগাজিন না হলেও পত্রিকার সাথে ব্রডশিটে সীমিত পরিসরে থাকবে ঈদ আয়োজন।

আমাদের সময়ের ঈদ আয়োজনের ব্যাপারে জানতে চাইলে পত্রিকাটির ডেপুটি সম্পাদক দীপংকর লাহিড়ী জানান, প্রস্তুতি রয়েছে। তবে বের হবে কিনা সে সিদ্ধান্ত এখনও চুড়ান্ত নয়। পরিস্থিতির উন্নতি হলে বের হবে। তবে বর্তমান পরিস্থিতি চলমান থাকলে সম্ভাবনা কম।

গতবছরের ঈদ আয়োজনে বেশ চমক ছিল দেশ রুপান্তরের। তবে পত্রিকাটির ডেপুটি এডিটর ও কথা সাহিত্যিক মাহবুব মোর্শেদের কাছে এব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে প্রশ্নই আসে না ঈদ সংখ্যা বের করার। মুক্তবাককে তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে বিজ্ঞাপন ও বিপণন ব্যবস্থাকে মহাসংকটে ফেলে দিয়েছে। তাই এবার ঈদ সংখ্যা বের করবে না দেশ রুপান্তর।

এবার বের হবে না কালেরকণ্ঠ ও বাংলাদেশ প্রতিদিনের ঈদসংখ্যা। কালের কণ্ঠের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

মানবজমিনের ঈদসংখ্যা প্রসঙ্গে পত্রিকাটির চিফ নিউজ এডিটর সাজেদুল হক বলেন, যেখানে জীবনই নিরাপদ নয়, সেখানে এসব বাড়তি আয়োজন উপযোগিতাহীন। কোনো ঈদ ম্যাগাজিন বের হবে না বলে জানান তিনি।




 আরও খবর